24 May, 2020

Modern computers from the ideas of Charles Babbage (চার্লস ব্যাবেজের ধারনা থেকে আধুনিক কম্পিউটার )

বিজ্ঞানী চার্লস ব্যাবেজের ধারনা থেকে প্রথম কম্পিউটার তৈরি হওয়ায় পর থেকেই ক্রমশ তার  উন্নতি সাধন করার চেষ্টা হয়েছে এবং বর্তমানেও হচ্ছে। চার্লস ব্যাবেজের পরবর্তীকালে বিভিন্ন বিজ্ঞানী ও বিভিন্ন সংস্থার সহায়তায় কম্পিউটারের আকৃতি , গতি, সঞ্চয় ক্ষমতার  বিপুল পরিবর্তন ও উন্নতি সাধনের ফলে বর্তমানের আধুনিক কম্পিউটারে রূপান্তর ঘটেছে।
Modern computers from the ideas of Charles Babbage
Charlse Babbage Computer 
MARK- I : চার্লস ব্যাবেজের পরবর্তীকালে প্রথম সম্পূর্ণ স্বয়ংক্রিয় এবং ইলেকট্রনিক মেকানিক্যাল কম্পিউটারটি হল মার্ক- ১ । আই.বি.এম (I.B.M) সংস্থার সহায়তায় বিজ্ঞানী হাওয়ার্ড এ. আইকেন [1944 সালে] এই স্বয়ংক্রিয় গণকযন্ত্রটি তৈরী করেন। এটি আকারে ছিল বিশাল (দৈর্ঘ্য 50 ফুট এবং উচ্চতা 8 ফুট ) । এই মেশিনটি পাঞ্চ-কার্ড এর প্রযুক্তি অনুসরণ করেই তৈরী করা হয়েছিল। এই যন্ত্রটিতে 3000 টি বৈদ্যুতিক স্যুইচ ছিল এবং সমস্ত প্রকার সাধারন গানিতিক সমস্যার সমাধান এই মেশিন করতে পারত। যোগের ক্ষেত্রে 0.3 সেকেন্ড এবং বিয়োগের ক্ষেত্রে 4.5 সেকেন্ডের মধ্যে যন্ত্রটি কাজ সম্পন্ন করতে পারে। আধুনিক কম্পিউটারে থাকা বাইনারি সিস্টেম হল এর ভিত্তি। চার্লস ব্যাবেজের অসমাপ্ত কাজের বাস্তবায়ন এই যন্ত্রে দেখা যায়। তাই একে আধুনিক যুগের প্রথম গণক যন্ত্র বলা হয়।

ENIAC:  মার্ক- I আবিষ্কারের প্রায় চার বছর পরে 1946 সালে আমেরিকা যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের মুর- স্কুল অফ ইঞ্জিনিয়ারিং এর দুই প্রফেসর জে. পি. একার্ট ও জন ম্যাকলি-র নেতৃত্বে তৈরি হল ইলেকট্রনিক নিউমেরিক্যাল ইন্টিগ্রেটর এন্ড ক্যালকুলেটর বা সংক্ষেপে ENIAC । এই যন্ত্রটি আকারে 20X40=800 বর্গফুট । এই যন্ত্রটি সেকেন্ডের অর্থাৎ মাইক্রো সেকেন্ডে দুটি সংখ্যার যোগ করতে পারত, তাই এই যন্ত্রটিকে পরবর্তীকালে গানিতিক ও বৈজ্ঞানিক গবেষণায় ব্যবহার করা হত।

EDSAC and UNIVAC-1: ENIAC এর পরবর্তীকালে 1949 সালে যে কম্পিউটার আবিষ্কার হয় সেটি হল EDSAC ।
জন ম্যাকলি ও প্রেসপার একার্ট 1951 সালে তৈরী করেন UNIVAC-1 (Universal Automatic Computer) যা প্রথম ইলেকট্রনিক ডিজিটাল কম্পিউটার হিসাবে পরিগণিত হয়। পরবর্তীকালে বানিজ্যিক কাজে এই কম্পিউটার ব্যবহার করা হয়।

EDSAC:  ENIAC যন্ত্রটিতে তথ্য সঞ্চয় করে রাখার ক্ষমতা তুলনামূলক ভাবে কম ছিল। পরবর্তীকালে এই ত্রুটি দূর করতে 1952 সালে বিখ্যাত গণিতজ্ঞ ডক্টর জন ভন নিউম্যান ইলেকট্রনিক ডিসক্রিট ভেরিয়েবল অটোমেটিক কম্পিউটার বা EDVAC তৈরি করেন। এই যন্ত্রটিতে কোনো প্রোগ্রামকে কম্পিউটার মেমোরিতে (Stored Program হিসেবে) সঞ্চিত রাখার ব্যবস্থা আছে।

1 comment: